Headlines News :
Home » » স্টার ফিশেরও আছে দেখার ক্ষমতা

স্টার ফিশেরও আছে দেখার ক্ষমতা

Written By ভোরের বার্তা on শুক্রবার, ১৭ জানুয়ারী, ২০১৪ | ১:১৬ AM

এতদিন ধারণা ছিল স্টার ফিশ দেখতে পারে না। তবে সম্প্রতি বিজ্ঞানীরা আবিষ্কার করলেন স্টার ফিশ দেখতে পারে না ধারণাটি ভুল। সামুদ্রিক প্রাণী স্টার ফিশও দেখতে পারে।
স্টার মিশ বাংলাতে তারা মাছ নামে পরিচিত। মাছ বললেও এটি আসলে মাছ নয়। সাধারণত এটির ৫টি বাহু থাকে। তবে কিছু প্রজাতি পাওয়া গেছে যাদের ৪০ টির মত বাহুও দেখতে পাওয়া যায়। স্টার ফিশ এর সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এর যে কোন বাহু দুর্ঘটনাক্রমে দেহ বিচ্যুত হলে নতুন করে বাহু তৈরি হয়। সবচেয়ে বিস্ময়কর ব্যাপার বিচ্যুত বাহুটিও নতুন একটি স্টার ফিশ এ রূপান্তরিত হতে পারে। দেহাংশ বিচ্যুত ঘটলে স্টার ফিশ এর স্নায়ুতন্ত্র কার্যকর থাকে। যার কারণেই পুর্নগঠন সম্ভব হয়।
স্টার ফিশ কিভাবে দেখতে পারে তা সম্পর্কে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন আরো মজার তথ্য। স্টার ফিশের চোখ আছে এবং তা পায়ের শেষে অবস্থিত। চোখগুলো যৌগিক ধরণের এবং শক্তিশালী নয়। মাত্র ৪ মিটার দূরত্বের দৃশ্য এই চোখ দিয়ে দেখতে পারে এটি। শক্তিশালী চোখ না হবার কারণে দ্রুত গতির কোন কিছু এই চোখ শনাক্ত করতে পারে না। স্টার ফিশ বর্ণান্ধ। রঙ শনাক্ত করা স্টার ফিশের সাধারণ চোখ দিয়ে সম্ভব না। স্টার ফিশ সামুদ্রিক পরিবেশে তার খাবার খুজে পেতে ব্যবহার করে। শত্রু প্রাণী দ্বারা যাতে আক্রান্ত না হয় সেজন্যও চোখ ভূমিকা রাখে।
Share this post :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. অজানা বিশ্ব - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger