Headlines News :
Home » » মহাকাশে নিজের নাম পাঠানোর সুযোগ

মহাকাশে নিজের নাম পাঠানোর সুযোগ

Written By ভোরের বার্তা on রবিবার, ১৯ জানুয়ারী, ২০১৪ | ১১:৪৩ PM

মহাকাশে যাওয়ার কথা ভাবছেন? অঢেল অর্থ-সম্পত্তি না থাকলে সম্ভব নয়, তবে আপনার নাম কিন্তু মহাকাশে পৌঁছাতে পারেন খুব সহজেই। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাপ্রতিষ্ঠান নাসা আপনার নাম মহাকাশে পাঠানোর ব্যবস্থা করেছে। স্পেস ডটকমের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
নাসার গবেষকেরা সারা বিশ্বের সবাইকেই তাদের নাম মহাকাশে পাঠানোর সুযোগ করে দিচ্ছেন। এই নামগুলো একটি বিশেষ মাইক্রোচিপে সংরক্ষণ করে সেটি বিশেষ নভোযানে করে ২০১৬ সালে মহাকাশে পাঠানো হবে। নামসহ গবেষকদের এবারের মিশন পরিচালিত হচ্ছে বেনু নামের একটি গ্রহাণুতে। এটি মনুষ্যবিহীন রোবোটিক্স মিশন।
এক হাজার ৭৬০ ফুট প্রশস্ত গ্রহাণুটিতে দুই বছর রোবোটিক্স মিশন চলবে। এ সময় গ্রহাণুর পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করে আবার পৃথিবীতে ফেরত আসবে একটি ক্যাপসুল। গবেষকেরা এই মিশনটির নাম দিয়েছেন ‘অরিজিনস-স্পেকট্রাল ইন্টারপ্রিটেশন রিসোর্স আইডেন্টিফিকেশন সিকিউরিটি রিগোলিথ এক্সপ্লোরার’ (অসিরিস-রেক্স)।
প্রকল্পটির প্রধান কর্মকর্তা অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের  গবেষক ডান্তে লরেটা জানিয়েছেন, ‘আমরা অসিরিস-রেক্স মিশনটি সবার সঙ্গে শেয়ার করতে পেরে রোমাঞ্চিত। মহাকাশে নিজের নাম পাঠানো এবং এই মিশনের সঙ্গে নিজেকে যুক্ত করার অপূর্ব সুযোগ এটি।’
যাঁরা বেনুতে নিজের বার্তা পৌঁছে দিতে চান, তাঁরা এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে নাম পাঠানোর সুযোগ পাবেন। নাম পাঠানোর জন্য যেতে হবে এই লিংকটিতে http://www.planetary.org/get-involved/messages/bennu/
Share this post :
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. অজানা বিশ্ব - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger